রাজ্যে বিধিনিষেধ বাড়ল ৩০ জুলাই পর্যন্ত। বুধবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। বন্ধই থাকছে লোকাল ট্রেন। তবে স্টাফ স্পেশ্যাল ট্রেন চলবে। আংশিক ভাবে মেট্রো পরিষেবা খুলছে। শনি ও রবিবার বাদে সপ্তাহে পাঁচ দিন মেট্রো চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। প্রতিদিন স্যানিটাইজ করতে হবে মেট্রো। মেট্রোর কর্মী ও যাত্রীদের করোনা বিধিনিষেধ মেনে চলতে হবে।

নবান্নের তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধই থাকবে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে সরকারি ও বেসরকারি বাস, ফেরি, ট্রাম, ট্যাক্সি, ক্যাব ও অটো চলবে। তবে কোভিড বিধি মেনে চলতে হবে চালক ও যাত্রীদের। বন্ধ থাকছে সিনেমা হল, স্পা, সুইমিং পুল। তবে যে সুইমিং পুলে রাজ্য ও জাতীয় স্তরের সাঁতারুরা প্রশিক্ষণ নেন সেগুলি সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে।

আগের মতোই সব ধরনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, বিনোদন মূলক জমায়েত বন্ধ থাকবে, জানিয়েছে রাজ্য সরকার। বিয়েতে ৫০ জনের বেশি জমায়েত করা যাবে না। অন্ত্যেষ্টিকর্মে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না বলেই জানিয়েছে নবান্ন।

রাজ্য জানিয়েছে, জরুরি পরিষেবায় যুক্ত অফিস আগের মতোই খোলা থাকবে। সাধারণ সরকারি অফিসে হাজিরা নয় ২৫ শতাংশের বেশি। অন্য দিকে সর্বোচ্চ ৫০ শতাংশ বেসরকারি অফিস এবং কলকারখানায় হাজিরা থাকবে। প্রাতঃভ্রমণ ইত্যাদির জন্য পার্ক খোলা থাকবে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত। তবে টিকা না নিলে পার্কে ঢোকা যাবে না। সমস্ত দোকান, বাজার বর্তমান নিয়মেই চালু থাকবে। ৫০ শতাংশের বেশি উপস্থিতি নয় রেস্তরাঁ, পানশালা, শপিং মল, ক্লাবে। রাত ৮টা পর্যন্ত সেগুলি খোলা থাকবে। অন্য দিকে জিম খোলা থাকতে পারবে সকাল ৬টা থেকে বেলা ১০টা এবং বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত। সেলুন, বিউটি পার্লার বর্তমান নিয়ম অনুসারে খোলা থাকবে। সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত ব্যাঙ্ক খোলা থাকবে।