গত বেশ কয়েক সপ্তাহ ধরেই পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। সামনেই আসছে উৎসবের মরশুম। এই সময় কি বাঙালির পাত থেকে উধাও হয়ে যাবে পেঁয়াজ? পেঁয়াজের দাম যেভাবে বাড়ছে সেটাই আশঙ্কা করছে সমস্ত মধ্যবিত্ত বাঙালি। বাঙালি রান্নায় পেঁয়াজ একটি গুরুত্বপূর্ণ পদ।

দেশের সবথেকে বড় পেঁয়াজের মান্ডি হলো মহারাষ্ট্রের লাসলগাঁও। সেখানে গত কয়েকদিনে অনেকটাই বেড়েছে পেঁয়াজের দাম। পেঁয়াজের দাম যে আগামী কয়েকদিনের বাড়বে সেটা বোঝাই যাচ্ছে, কারণ অতি বৃষ্টির জেরে দেশের বহু অংশে ফসল নষ্ট হয়েছে।



মহারাষ্ট্রের এই পেঁয়াজ মান্ডিতে গত তিনদিনে পেঁয়াজের দাম বেড়েছে 600 টাকা প্রতি কুইন্টাল গত তিন দিনে 1 কুইন্টাল পেঁয়াজের দাম 3800 টাকা থেকে বেড়ে হয়েছে 4400 টাকা।

শুধু বড় পেঁয়াজ নয়, কুইন্টাল প্রতি 200 থেকে 300 টাকা বেড়েছে ছোট এবং খারাপ পেঁয়াজের দামও। আগামী দু-তিন মাসে পেঁয়াজের দাম বৃদ্ধি হবে বলে জানা যাচ্ছে। এই সময়ে কর্ণাটক থেকে লাল পেয়াজ যায় সারা দেশের বিভিন্ন জায়গায়। কিন্তু অতিবৃষ্টির কারণে কর্ণাটকের বিভিন্ন অঞ্চলে পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে পেঁয়াজের জোগান সেখানেও তেমন নেই। নতুন ফসল তুলতে আরও অন্তত তিন থেকে চার মাস দেরি। সুতরাং আগামী তিন থেকে চার মাসে পেঁয়াজের দাম চড়া থাকবে সেটা বলাই বাহুল্য।